মস্তিষ্ক ভাবনা: পর্ব-০১

 
আদর্শিক জায়গাগুলো পরিষ্কার থাকা স্বত্ত্বেও আদর্শের প্রতি অবহেলা থেকে তৈরি হচ্ছে বিচ্যুতি। আর বিচ্যুতি, সে কি গ্রহণীয়? অথবা কাম্য?


বিচ্যুতির আদলে নফসের গোলামী আর আত্মপূজায় অতিবাহিত হওয়া সময়ের জন্য  ঘুণাক্ষরেও  আসে না অনুতপ্ততা। 


পার্বতী'র মৃত্যু পরবর্তী  আর পরিবেশ পরিবর্তন এবং আইডেন্টিটি ক্রাইসিস তৈরির হওয়ার পর  থেকে আদর্শের প্রতি তৈরি হওয়া অবহেলার ঢালের উর্ধ্বমুখীতায় ভাবিত হওয়ার সময়কে ক্যালকুলাসের লিমিট দিয়ে ব্যাখ্যা করা ব্যাতিত  অপশন দেখি না। কেননা, ভাবিত হওয়ার সময় এতই স্বল্প যে, অবহেলা কাটিয়ে উঠার ভাবনা মস্তিষ্কে আসে না।


 এক বন্ধুর দেওয়া বক্তব্যের প্রতি শ্রদ্ধা জানাই। সে সময় আমার মস্তিষ্কে যথেষ্ট যুক্তির রসদ জেগে ছিলো। পার্বতী'র অস্তিত্ব-ই তখন আমার রসদের উৎস ছিলো।  এখনো যুক্তিগুলো হারিয়ে যায় নি। কিন্তু, বিচ্যুতি?   অবহেলা?


আমার অবজারভেশনে আমি আশাহত হই। শুধু আদর্শিক পরিবর্তন আমাকে পারে আশাহত থেকে বাঁচাতে।  রবের উপর নির্ভরতা অথবা রবের আশ্রয়ে মস্তিষ্কের আশ্রায়ন জরুরি। 


নৈতিক অবস্থানের দৃঢ়তা, নিজের কমিটমেন্টের শৃঙ্খলা    ব্যতিত মিথ্যায় আশ্রায়িত ঘটনা তৈরি করে জটিলতা। জীবন হয়ে উঠে জটিলতা। জীবনগুলো জটিল হয়ে উঠলে তার প্রভাবে সমাজ হয়ে উঠবো বিশৃঙ্খল। দেশের অস্তিত্ব সংকটে।


কালচাড়াল এক্টিভিটি  শব্দের আড়ালে নিরবে প্রভাবিত হই অবাস্তবতায়। আর, সে অবাস্তবতাকে যত ভালো ভাবে মেনে নিতে শিখো, তত দ্রুতই সফল হওয়ার আঙিনায় পৌঁছাবে। 


এথিক্স ডিলেমা তথা নৈতিক অবক্ষয় শব্দটা তবে বৃথা। এই শব্দের অস্তিত্ব কেন, কারা এনেছিলো, তা বড়ই ভাববার। 

পরিবর্তনশীল নৈতিকতা তথা কালচারে  নৈতিক অবক্ষয়  আর অপসংস্কৃতি শব্দগুলো অবহেলিত। 


আধুনিকতার ছোঁয়াতে আধুনিক হয়ে উঠার অপ্রাণ চেষ্টাকে পজেটিভলি না দেখার অপশন রাখার উচিত না।  আমি বরং নিজের আদর্শের প্রতি শুধু শ্রদ্ধাশীল না হয়ে আদর্শের প্রতি অবিচল থাকার মত মস্তিষ্ক তৈরির কথা বলছি।


ট্রমা শব্দটা সম্ভবত লাইফস্প্রিং এর কারো থেকে শুনেছি। তারপর বিলাশী'র হাত ধরে ট্রমা বাস্তবতা বুঝতে সফল হই। নিজস্ব কার্যক্রমের ব্যাখ্যা দাড় করিয়ে ব্যস্ততা খোঁজার প্রয়াসে আমি পরিকল্পনা আকঁতে বসি। কিন্তু, অলসতা আর পিচ্চি স্বভাবসুলভ মস্তিষ্কে ব্যস্ত থাকার ইস্যুতে যে  সমীকরণ তার সমাধানে  নানা জটিলতা।  শত্রু'তো স্বয়ং ইবলিশ।


আকসার গল্প কতটুকু-ই বা জানি? মুসলিম পরিচয়ের ফলস্বরূপ তাদের কষ্টে আবেশিত আমরা। ব্যক্তিগত জীবনে আড়াল কেন এই আবেশ? 

সময়ের প্রতিটা ফ্রেমে যদি বন্দি থাকতো এই আবেশ? ফিরে যাওয়া যেত সেই সোনালী সময়ে। খুলাফায়ে রাশেদীন।


পরিবার ব্যবস্থার দূর্বলতা থেকে তৈরি হওয়া বিয়ে বিদ্বেষের পরিণাম কি প্রত্যাশায় রাখি?

দ্বিধান্বিত আমার সভ্যতা। 

তুমিই বরং স্বাধীনতা আর মুক্তবুদ্ধির চর্চা করো। এদিকে আমি বৃদ্ধাশ্রম আর অরফানেজের ব্যবসায় নামি।


Comments